মাধ্যমিক বাংলা সাজেশন 2023 সংক্ষিপ্ত প্রশ্ন বড় প্রশ্ন এবং প্রবন্ধ রচনা
মাধ্যমিক বাংলা সাজেশন 2023 সংক্ষিপ্ত প্রশ্ন বড় প্রশ্ন এবং প্রবন্ধ রচনা teacj sanjib
মাধ্যমিক বাংলা সাজেশন 2023
প্রসঙ্গ নির্দেশসহ কমবেশি ৬০টি শব্দে উত্তর দাও :
মাধ্যমিক বাংলা সাজেশন 2023: গল্প
মাধ্যমিক বাংলা সাজেশন 2023:১ ‘রত্নের মূল্য জহুরির কাছেই।’ এমন বলার কারণ কী? রত্ন’ও ‘জহুরি’ কাদের বোঝানো হয়েছে?
২ ‘পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে? ঘটনাকে বোঝানো হয়েছে? কেন এমন বলা হয়েছে?
৩ ‘যে ভয়ঙ্কর আহ্লাদটা কথা, সে আহ্লাদ খুঁজে পায় না’ – আহ্লাদ হওয়ার কথা কেন? সে আহ্লাদ খুঁজে পা কেন?
৪ ‘একটু কারেকশন করে ইয়ে করে দিলে ছাপাতে দেওয়া চলে।’ কে. কারেকশনের কথা বলেছেন? কেন বলা হয়েছে?
৫ ‘সে ভয়ানক দুর্লভ জিনিস। কোন জিনিসের কথা বলা হয়েছে? তা দুর্লভ কেন?
৬ ‘হরিদার উনানের হাঁড়ি অনেক সময় শুধু জল ফোঁটে, ভাত ফোটে না।’ – হরিদার জীবিকা কী? তার হাঁটি মাঝে মাঝে কেবল জল ফোঁটে কেন?
৭ ‘অ্যাঁ? এটা কি একটা বহুরূপী?’ – কাট উক্তি? কেন এই উক্তি?
৮ ‘অ্যাঁ? ওটা একটা বহুরূপী নাকি? – কখন এমন ঐ করা হয়েছে?
৯ ‘পরম সুখ কাকে বলে জানেন?’ – কার উক্তি? ‘পরম সুখ’ বল বিরাগী কী বুঝিয়েছেন?
১০ ‘তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়।’ কার ঢং হয়ে যায়? কীসে ঢং নষ্ট হবে?
১১ ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না।’ — ‘অদৃষ্ট’ শব্দের অর্থ কী? এমন উক্তির কারণ কী?
১২ ‘হরিদার জীবন রকম বহুরূপের খেলা দেখিয়েই একরকম চলে যাচ্ছে।’ কীরকমভাবে চলে যাবে।
১৩ ‘সহসা আশঙ্কা হয়, সংসারের মিয়াদ বোধ করি বেশি দিন নাই।’ – কার সম্প এই মন্তব্য? কেন এই মন্তব্য?
১৪ ‘বাবাই একদিন এঁর চাকরি করে দিয়েছিলেন বক্তা কে? কার কী চাকরি করে দিয়েছিলেন?
১৫ ‘ইহা যে কত বড়ো ভ্রম’ কীভাবে এটা অনুভব করেছিল?
১৬ ‘ছেলে দুটোর সবই একরকম, তফাত শুধু। যে’ – ছেলে দুটি কে কে? তাদের মধ্যে তফাত কোথায়?
১৭ ‘কিন্তু বাঁচানোর জন্য আমার মা আছে।’ – বক্তা কে? প্রসঙ্গ উল্লেখ করো।
১৮ ‘উনি দশ বছরের অমৃত জড়িয়ে ধরলেন।’ উনি কে? কেন অমৃতকে জড়িয়ে ধরলেন?
১৯ ‘গল্প তাদেরও বুক ভরে গেল।’ – কোন্ গল্প? তা শুনে বুক ভরে গেল কেন?
২০ ‘কিছু নদীকে না দেখিলে সে বাঁচিবে না।’ কার না বাঁচার কথা বলা হয়েছে? নদীকে দেখলে সে বাঁচবে না কেন?
২১ ‘নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপত্রের কার কথা বলা হয়েছে? তার ‘পাগলামিটি’ কী?
২২ ‘পরমাত্মীয়া মনি যাওয়ার উপক্রম করিলে মানুষ যেমন কাঁদে’ – কে এমনভাবে কাঁদে? কেন একথা হয়েছে?
২৩ ‘নদেরচাঁদ সব বোঝে, নিজেকে কেবল বুঝাইতে পারে না।’ কী বোঝে? সে নিজেকে বোঝাতে পারে না কেন?
২৪ নদীকে ভালোবাসবার কী কৈফিয়ত নদেরচাঁদ দিয়েছিল?
২৫ ‘নদেরচাঁদের ভারী আমোদবোধ হইতে লাি কখন এবং কেন আমোদবোধ হয়েছিল?
২৬ ‘নদীর সঙ্গে খেলা করার লো করে।’ নদের – — সে সামলাইতে পারিল না’ – কে পারল না? সে কীভাবে নদীর সঙ্গে খেলা করেছিল?
২৭ ‘নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়েছে’ – কে বুঝতে পেরেছে? নদীর বিদ্রোহ বলতে সে কী বোঝাতে চেয়েছে?
২৮ ‘আজ তার মনে হইল কী প্রয়োজন ছিল ব্রিজের?’ – প্রশ্নটি কার মনে, কখন এসেছিল এবং কেন?
কবিতা :
১ ‘সে জানত না আমি আর কখনো ফিরে আসব না’ – ‘সে’ কে? ‘আমি আর কখনো ফিরে আসব না’ বলার কারণ কী?
২ ‘শিশু আর বাড়িরা খুন হলো’ ‘শিশু’ ও ‘খাড়িরা’ বলতে কী বোঝানো হয়েছে? তারা কেন খুন হ’ল?
৩ ‘সব কিছু চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুন।’ কোন কোন জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণতির কারণ কী?
৪ ‘তারা আর স্বপ্ন দেখতে পারল না’ কারা, কেন স্বপ্ন দেখতে পারল না?
৫ ‘আমাদের শিশুদের শব’ ‘শিশুদের শব’ বলতে কবি কী বুঝিয়েছেন? ‘শব’ কোথায় ছড়ানো রয়েছে?
৬ ‘আমাদের ইতিহাস নেই’ কে, কেন একথা বলেছেন?
৭ ‘আমাদের মাথায় বোমারু’ ‘বোমারু’ বলতে কী বোঝানো হয়েছে? ‘আমাদের মাথায় ‘বোমারু’ কেন?
৮ ‘এল ওরা লোহার হাতকড়ি নিয়ে, যারা এল তাদের এভাবে আসার কারণ কী?
৯ ‘এল মানুষ ধরার দল’ – ‘মানুষ ধরার দল’ বলতে কবি কাদের বুঝিয়েছেন? তাদের স্বরূপ বুঝিয়ে লেখো।
১০ ‘এসো যুগান্তের কবি’ ‘যুগান্তের ‘ কবি’কে কেন আহ্বান করা হয়েছে?
১১ ‘দাঁড়াও এই মানহারা মানবীর দ্বারে’ – কাকে দাঁড়াতে বলা হয়েছে? ‘মানহারা মানবী’ বলার তাৎপর্য কী?
১২ ‘জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া’ কাকে মহাবাহু বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী?
১৩ ‘ধিক্ মোরে’ – ‘মোরে’ বলতে কাকে বোঝানো হয়েছে? কেন নিজেকে ধিক্কার জানিয়েছে?
১৪ ‘বিদায় এবে দেহ, বিধুমুখী’ – ‘বিধুমুখী’ কাকে বলা হয়েছে? কেন বিদায় চাওয়া হয়েছে?
১৫ ‘হায় বিধি বাম মম প্রতি।’ — বক্তা কে? তিনি এমন কথা বলেছেন কেন?
১৬ ‘এ কলঙ্ক, পিতা:, ঘুষিবে জগতে।’ – কার উক্তি? কেন এই উক্তি?
১৭ ‘আগে পূজ ইস্টদেবে’ কার প্রতি, কেন এই উক্তি?
১৮ ‘তোরা সব জয়ধ্বনি কর’ – ‘তোরা’ কারা? কবি তাদের জয়ধ্বনি করতে বলেছেন কেন?
১৯ ‘আসছে ভয়ঙ্কর’ – ভয়ঙ্করের আসার কারণ কী?
২০ ‘ওরে ওই স্তব্ধ চরাচর’ এখানে ‘স্তব্ধ চরাচর’ বলতে কী বোঝানো হয়েছে? চরাচর স্তব্ধ কেন?
২১ ‘আসছে নবীন জীবনহারা অসুন্দরে করতে ছেদন’ – উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
২২ ‘প্রদীপ তুলে ধর’ – কবি কাদের, কেন প্রদীপ তুলে ধরতে বলেছেন?
২৩ ‘অতি মনোহর দেশ’ – এই ‘মনোহর দেশে’র সৌন্দর্যের পরিচয় দাও।
২৪ ‘তথা কন্যা থাকে সর্বক্ষণ’ – কন্যাটি কে? সে কোথায় থাকে?
২৫ ‘বিস্তিত হইল বালা’ – বালাটি কে? তার বিস্ময়ের কারণ কী?
২৬ ‘কৃপা করো নিরঞ্জন’ নিরঞ্জন কে? তার কৃপা কামনা করার কারণ কী?
২৭ ‘পঞ্চকন্যা – – পঞ্চকন্যা কারা? তারা কীভাবে চেতনা ফিরে পেল?
২৮ ‘অস্ত্র – – – – – – – – – – পাইলা চেতন’ ক্যালো, অস্ত্র রাখো’ – কবি কোথায় অস্ত্র রাখতে বলেছেন? তাঁর একথা বলার কারণ কী? –
মাধ্যমিক বাংলা সাজেশন 2023: বড় প্রশ্ন
১ ‘তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে।’ – তপনের এমন অবস্থার কারণ বর্ণনা করো।
২ ‘তপনের মনে হয় আজ যেন তাঁর জীবনের সবচেয়ে দুঃখের দিন।’ – কেন তপনের এমন মনে হয়েছিল, বিষদভাবে আলোচনা করো।
৩ ‘শুধু এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তখন’ – তপনের কীসের দুঃখ? দুঃখের মুহূর্তে সে কী সংকল্প করে?
৪ ‘অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না’ হরিদা কী ভুল করেছিল? অদৃষ্ট ক্ষমা না করার পরিণাম কী হয়েছিল?
৫ জগদীশবাবুর বাড়ি হরিদা বিরাগী সেজে যাওয়ার পর যে ঘটনা ঘটেছিল, তা বর্ণনা করো।
.৬ ‘খাঁটি মানুষ তো নয়, এই বহুরূপীর জীবন এর বেশি কী আশা করতে পারে?’ – এই উক্তির প্রেক্ষিতে হরিদার চরিত্র বিশ্লেষণ করো।
৭ ‘তাহার পরিচ্ছদের প্রতি দৃষ্টিপাত করিয়া মুখ ফিরাইয়া হাসি গোপান করিলকে হাসি গোপন করল? হাসি পাওয়ার কারণ কী?
৮ ‘অমৃত সত্যি তার বাবা-মাকে খুব জ্বালিয়েছিল’ – অমৃত কীভাবে বাবা-মাকে জ্বালতন করেছিল? অবশেষে অমৃতের মা কী করেছিল?
৯ ‘ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।’ – কে, কাকে শিখিয়েছে? ‘খাঁটি জিনিস’ বলতে কী বোঝানো হয়েছে?
১০ ‘অদল-বদল’ গল্পে পারস্পরিক সম্প্রীতির যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় লেখো।
১১ ‘নদীর বিদ্রোহ’ অবলম্বনে নদীর প্রতি নদেরচাঁদের অকৃত্রিম ভালোবাসার পরিচয় দাও। –
কবিতা :
. কমবেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
-১ ‘সেখানে ছড়িয়ে রইল কাঠকয়লা’ – কোথায় ছড়িয়ে রইল? আর কী কী ছড়িয়ে ছিল? ঘটনার নেপথ্য কারণটি ব্যাখা করো?
২ ‘যেখানে ছিল শহর/সেখানে ছড়িয়ে রইল কাঠকয় ‘অসুখী একজন’ কবিতা অবলম্বনে শহরের এই পরিণতি কীভাবে হ’ল আলোচনা করে।
৩ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার বিষয়বস্তু সংক্ষেপে লেখো।
.৪ ‘হায় ছায়াবৃতা ‘ছায়াবৃতা’ বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন সংক্ষেপে লেখো।’
৫ ‘চিরচি দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।’ – ‘তোমার’ বলতে কার কথা বলা হয়েছে? ‘অপমানিত ইতিহাসে’র পরিচয় দাও।
৬ ‘নমি পুত্র পিতার চরণে করজোড়ে কাহিলা • পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্যাংশ অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভা লেখো।
৭ ‘অভিষেক করিলা কুমারে’ – ‘কুমার’ কে? পাঠ্য কবিতা অবলম্বনে কুমা চরিত্র আলোচনা করো।
৮ ‘সিন্ধুতীরে’ কবিতা অবলম্বনে সমুদ্রকন্যা পদ্মার চরিত্র আলো পঞ্চকন্যা কারা? তারা কীভাবে চেতনা ফিরে করো।
৯ ‘পঞ্চকন্যা পাইলা চেতন’ আলোচনা করো?
১০ ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখো। –
প্রবন্ধ :
কমবেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
১ ‘আমরা কালিও তৈরি করতাম নিজেরাই।’ কারা কালি তৈরি করতেন?
কিভাবে কালি তৈরি করতেন?
২ ‘আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা। তোর আসল নাম কী? তার ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে আলোচনা করো।
৩ ফাউন্টেন পেন’ বাংলায় কী নামে পরিচিত ছিল? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন পেনের জন্ম ইতিহাস লেখো।
৪ ‘বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানারকম বাধা আছে।’ — লেখক কোন ধরনের বাধার কথা বলেছেন?
৫ ‘বাংলা ভাষায় বিজ্ঞানচর্চায় এখনও নানাকম বাধা আছে।’ – এই বাধাগুলো দূর করার জন্য লেখক কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো।
৬ ‘বাংলা ভাষায় বিজ্ঞান’ শীর্ষক প্রবন্ধটিতে পরিভাষা রচনা প্রসঙ্গে লেখক যে বক্তব্য পেশ করেছেন, তা আলোচনা করো।
৭ ‘পাশ্চাত্য দেশের তুলনায় এদেশের জনসাধারণের বৈজ্ঞানিক জ্ঞান নগণ্য’ – এমন মন্তব্যের কারণ কী?
নাটক :
কমবেশি ১২৫ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
.১‘সিরাজদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজের চরিত্র বৈশিষ্ট্য আলোচনা করো।
২ ‘কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা’ – কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? একথা বলার কারণ কী?
৩ ‘মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন’ – কে কাকে পত্র লিখেছিল? এই পত্রের মর্ম কী?
৪ ‘এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা করো।’ – বক্তা কাদের কাছে কোন্ অক্ষমতা প্রকাশ করেছেন?
৫ ‘দরবার ত্যাগ করতে আমরা বাধ্য হচ্ছি জাঁহাপনা’ – বক্তা কে? তারা কেন দরবার ত্যাগ করতে চান?
৬ ‘বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না’ – কাদের উদ্দেশ্যে একথা বলা হয়েছে? কোন দুর্দিনের জন্য তার এই আবেদন?
৭ ‘বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয় –মিলিত হিন্দু-মুসলমানের মাতৃভূমি গুলবাগ এই বাংলা’ কাদের উদ্দেশ্যে একথা বলা হয়েছে? এই বক্তব্যের মধ্যে দিয়ে বক্তার কী চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে?
৮ ‘ওখানে কী দেখচ মুর্খ, বিবেকের দিকে চেয়ে দ্যাখো।’ – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তির প্রতি বক্তার কী মনোভাব লক্ষ করা যায়?
৯ ‘এইবার হয়তো শেষ যুদ্ধ!’ – কোন যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে ‘শেষযুদ্ধ’ বলেছেন কেন?
কোনি:
কমবেশি ১৫০ শব্দে যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও :
১ ‘কোনি’ উপন্যাস অবলম্বনে সাঁতার প্রশিক্ষক ক্ষিতিশ সিংহের চরিত্র সংক্ষেপে আলোচনা করো।
২ ‘কোনি’ উপন্যাসের কাহিনি অবলম্বনে স্বামীর যোগ্য সহ ধর্মিনীরূপে লীলাবতীর পরিচয় দাও।
৩ কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও।
৪ ক্ষিদ্দা কীভাবে কোনির জীবনে প্রেরণা হিসাবে কাজ করেছিল সে সম্পর্কে আলোচনা করো।
৫ ‘ফাইন কোনি ফাইট’ – সাধারণ সাঁতারু থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠতে গিয়ে কোনিকে কী ধরনের ‘ফাইট’ করতে হয়েছিল, নিজের ভাষায় লেখো।
৬ ‘আজ বারুণী’ – বারুণী কী? বারুণীর দিন গঙ্গার ঘাটে যে দৃশ্যটি ফুটে উঠেছে তা বর্ণনা করো।
৭ ‘খাওয়ায় আমার লোভ নেই। ডায়েটিং করি।’ বক্তা কে? তার ডায়েটিং-এর পরিচয় – দাও।
৮ ‘আপনি আমার থেকে চার হাজার গুণ বড়োলোক, কিন্তু চার লক্ষ টাকা খরচ করেও আপনি নিজে শরীরটাকে চাকর বানাতে পারবেন না।’ – বক্তা কাকে, কেন একথা বলেছিলেন?
৯ ‘ক্ষিদ্দা এবার আমরা কী খাব?’ – বক্তা কে? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে তাদের সাহায্য করেছেন?
১০ ‘এটা বুকের মধ্যে পুষে রাখুক’ – কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে পুষে রাখা?
১১ ‘অবশেষে কোনি বাংলা সাঁতার দলে জায়গা পেল।’ — কোনি কীভাবে বাংলা সাঁতার দলে জায়গা পেল তা সংক্ষেপে লেখো।
১২ ‘জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছ আমার কাছে।’- কোনির এই অভিমানের কারণ কী? এর পরবর্তী ঘটনা সংক্ষেপে লেখো।
১৩ ‘ওইটেই তো আমিরে, যন্ত্রণাটাই তো আমি।’ – বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো। –
কমবেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও :
সংলাপ :
১ বৃক্ষরোপনের উপযোগিতা বিষয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা করো।
২ নারী স্বাধীনতা বিষয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
৩ বিদ্যালয়ে মোবাইল আনা সম্পর্কে দুই বন্ধুর সংলাপ।
৪ অনলাইন নয় অফলাইন শিক্ষার যথার্থ পদ্ধতি বিষয়ে সংলাপ।
৫ স্মার্ট ফোনের ভালো মন্দ নিয়ে দুই বন্ধুর সংলাপ।
.৬ ফেসবুক ব্যবহার ও সতর্কর্তা নিয়ে দুই বন্ধুর সংলাপ।
৭ বৃক্ষরোপণের উপযোগিতা নিয়ে দুই বন্ধুর সংলাপ।
৮ কুসংস্কার প্রতিরোধে বিজ্ঞানমনস্কতা বিষয়ে দুই বন্ধুর সংলাপ।
৯ নারী স্বাধীনতা নিয়ে দুই বন্ধুর সংলাপ।
১০ বিদ্যালয়ে গ্রন্থাগারের প্রয়োজনীয়তা বিষয়ে সংলাপ।
প্রতিবেদন :
.১ বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান পালন বিষয়ে প্রতিবেদন রচনা করো।
২ জ্ঞানচর্চার নতুন দিগন্ত পাঠাগার উদ্বোধন বিষয়ে প্রতিবেদন।
৩ ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা শিবির স্থাপন বিষয়ে প্রতিবেদন।
৪ বিদ্যালয়ে বিদ্যাসাগর জয়ন্তী পালন বিষয়ে প্রতিবেদন।
৫ তোমার গ্রামে হাসপাতল উদ্বোধন বিষয়ে প্রতিবেদন।
৬ দ্রব্যমূল্যের মূল্যবৃদ্ধিতে পথ অবরোধ এই বিষয়ে প্রতিবেদন।
৭ তোমার এলাকায় অরণ্য সপ্তাহ পালন বিষয়ে প্রতিবেদন
মাধ্যমিক বাংলা সাজেশন 2023: প্রবন্ধ রচনা :
কমবেশি ৪০০ শব্দে যে কোনো একটি বিষয়ে প্রবন্ধ রচনা করো।
১ বিজ্ঞান ও কুসংস্কার। ★★
.২ বিজ্ঞানের ভালো মন্দ। ★★
৩ বিজ্ঞানের জয়যাত্রা। ★★★
৪ মাতৃভাষায় বিজ্ঞানচর্চা।
৫ একজন বাঙালি বিজ্ঞানী।
.৬ করোনা ও উদাসীন জনসাধারণ। ★★
.৭ তোমার প্রিয় ঋতু।
৮ বাংলার উৎসব।
৯ একটি ভ্রমণের অভিজ্ঞতা। ★★★
১০ খেলাধূলা ও ছাত্রসমাজ।
১১ বিদ্যালয় জীবনের প্রথমদিন। ★
১২ ছুটির দিন।
১৩ একটি গাছ একটি প্রাণ। ★★
১৪ প্রাত্যহিক জীবনে জল। ★★
১৫ সুস্থ পরিবেশ রক্ষায় অরণ্য।
১৬ অরণ্য ও অরণ্যপ্রাণী সংরক্ষণের প্রয়োজনীয়তা।
১৭ বিশ্বউষ্ণায়ন। ★★★
১৮ তোমার প্রিয় লেখক।
১৯ পরিবেশ সুরক্ষার ছাত্র সমাজের ভূমিকা। ★★★
২০ একটি ঝড়ের রাতের অভিজ্ঞতা।